পাসপোর্ট Application ফরম একসময় হাতে লিখে জমা দিতে হতো। তখন লিখার সময় ভুল হলে কোন সমস্যা হতো না, আবার একটি ফরমে লিখা যেত। অথবা পাসপোর্ট অফিস থেকে কোন তথ্য চেঞ্জ করতে বললে, সেটাও করা যেত আরেকটি ফরমে।
এখন ফরম পূরণ করতে হয় অনলাইনে, যদি আপনার আবেদনপত্রে কোন ভুল হয়, তাহলে নতুন আরেকটি আবেদন করা যায় না।
অর্থাৎ আবেদন পএ একবার অনলাইনে সাবমিট করার পর, ২য় বার আপনি এডিট অথবা চেঞ্জ করতে পারবেন না। তাই নির্ভুলভাবে আপনার সমস্থ তথ্য গুলো সঠিক নিয়ম অনুযায়ী সাবমিট করতে হবে।
আবেদন করার সময় লক্ষনীয় হলোঃ
- জাতীয় পরিচয় পত্র অথবা NID কার্ড অনুযায়ী সব তথ্য সঠিক ভাবে পূরন করা।
- বাংলা এবং ইংরেজি নাম গুলো হুবহু ভাবে বসানো।
- এনআইডি কার্ডের নাম্বার মিল করে ফিলআপ করা।
- জন্মতারিখটি সঠিকভাবে পূরণ করা।
- পিতা-মাতার তথ্য সঠিক ভাবে পূরন করা।
- ভুল যেন না হয়, তাই খসড়া করে রাখা।
- পুনরায় যাচাই করে সাবমিট করা।
উপরোক্ত বিষয়গুলো লক্ষ করে ফর্ম পূরণ করতে হবে। তাহলে ভুল হওয়ার চান্স খুব কম। কয়েকবার ইনফরমেশন গুলো মিলিয়ে নিতে হবে। এবং কোন ফরম্যাট যেনো ভুল না হয়, তাই অভিগ্য একজনকে দিয়ে ফর্ম পূরণ করানো যেতে পারে।
ফর্ম সাবমিট করার পর ভুল হলে কী করবেনঃ
ফর্ম সাবমিট করার পর যদি কোন ভুল চোখে পড়ে অথবা অফিস কর্তৃক রিজেক্ট হয়। তাহলে পাসপোর্ট অফিসের হেল্প ডেস্কে উক্ত ফর্মের সাথে, একটি কেনসেলেশন লেটার জমা দিতে হবে। কেনসেলেশন লেটারে আপনার ভুল উল্লেখ করে ফর্মটি কেনসেল করার জন্য আবেদন করতে হবে। পাসপোর্ট অফিস সেই আবেদন টি পর্যবেক্ষণ করে আপনার পাসপোর্ট আবেদন ফর্মটি কেনসেল করে দিবে। তারপর আপনি পুনরায় আপনার ফর্মের ভুল সংশোধন করে আবেদনপত্র জমা দিতে পারবেন।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন
আপনার কমেন্টের জন্য ধন্যবাদ।